Thursday, December 1, 2016

শীতকালে চুল পড়া রোধের উপায়।

চুল পড়া রোধে করনীয়।

 চুল পড়া রোধে করনীয় গুলু ককি?  কিবাবে চুল পড়া করা যায়,শীতে চুল পড়া  রোধের নিয়মগুলু, উপায়,কন্ডিশনার এর উপকারিতা,


শীতের সময় চুল পড়ার পরিমাণ বেড়ে যায় কয়েক গুণ। এর কারণ, বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে, ময়লা-ধুলোবালি মাথার তালুতে বেশি জমে এবং অতিরিক্ত ঠান্ডার কারণে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। তাই এ মৌসুমে চুলের যত্নে আরো সচেতন হওয়া দরকার।


• এ সময় চুল পড়া রোধ করতে কীভাবে যত্ন নেবেন, সে সম্বন্ধে নিচে পরামর্শ
দেওয়া হয়েছে। একনজরে চোখ বুলিয়ে
নিন.....

১. চুল ধোয়ার আগে ভালো করে আঁচড়ে
নিন। ভেজা থাকাবস্থায় আঁচড়ালে চুল
ছিঁড়ে যায়। তাই সব সময় গোসলের আগে চুল আঁচড়াতে ভুলবে না।

২. ঘুমানোর আগে অবশ্যই চুল আঁচড়াবেন। এর ফলে সকালে চুলে জট হবে না। জট থাকলে আঁচড়ানোর সময় চুলের গোড়ায় টান. লাগে। এ কারণে চুল গোড়া থেকে পড়ে যায়।


৩. ঠান্ডা যতই থাকুক না কেন, বেশি গরম পানি চুলে ব্যবহার করবেন না। গরম পানির সঙ্গে ঠান্ডা পানি মিশিয়ে হালকা গরম থাকাবস্থায় চুলে ব্যবহার করুন। বেশি গরম পানির কারণে চুল পড়ে যায় এবং রুক্ষ হয়ে যায়।


৪. অবশ্যই মাইল্ড শ্যাম্পু ব্যবহার করবেন। কেমিক্যাল সমৃদ্ধ শ্যাম্পু মাথার ত্বক ও চুল দুটোর জন্যই ক্ষতিকর। তাই শীতের সময় খুশকি বেশি হলেও মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন।


৫. কন্ডিশনার শুধু চুলে ব্যবহার করুন। মাথার তালুতে কন্ডিশনার লাগালে গোড়া নরম হয়ে চুল পড়ে যেতে পারে। তবে শীতের সময় অবশ্যই চুলে বেশি করে কন্ডিশনার ব্যবহার করুন, যাতে চুল রুক্ষ হতে না পারে।

৬. শীতের সময় ভেজা চুল শুকাতে চায় না, এটা ঠিক। তবুও চুল বাসায় শুকানোর চেষ্টা করুন। কারণ, হেয়ার ড্রাইয়ার মেশিনের হিটের কারণে চুলের গোড়া নরম হয়ে যায়, যার ফলে চুল পড়া সমস্যা বেড়ে যায়।



tag,
চুল পড়া রোধে করনীয় গুলু ককি?  কিবাবে চুল পড়া করা যায়,শীতে চুল পড়া  রোধের নিয়মগুলু, উপায়,কন্ডিশনার এর উপকারিতা,

Load comments