Wednesday, May 9, 2018

বাংলা শবে কদর এসএমএস islamic sms ইসলামিক এসএমএস


  • বাংলা শবে কদর  এসএমএস islamic sms ইসলামিক এসএমএস


রমজান মাস পবিত্র কোরআন নাজিলের মাস। শবে কদর কোরআন নাজিলের রাত। এ রাতেই প্রথম পবিত্র মক্কা মুকাররমার হেরা পর্বতের গুহায় মহান আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে ফেরেশতাদের সরদার হজরত জিবরাইল আলাইহিস সালামের মাধ্যমে বিশ্বনবী হজরত মুহাম্মাদ (সা.)-এর প্রতি মহাগ্রন্থ আল কোরআন অবতীর্ণ হয়। আল্লাহ তাআলা বলেন: ‘রমজান মাস! যে মাসে কোরআন নাজিল হয়েছে মানবের দিশারি ও হিদায়াতের সুস্পষ্ট নিদর্শনরূপে।’ (আল কোরআন, সুরা-২ আল বাকারা (মাদানি), রুকু: ২৩/৭, আয়াত: ১৮৫, মঞ্জিল: ১, পারা: ২ সাইয়াকুল, পৃষ্ঠা ২৯/৭)।

 হাদিস শরিফে বর্ণিত আছে, শবে কদরে হজরত জিবরাইল (আ.) ফেরেশতাদের বিরাট এক দল নিয়ে পৃথিবীতে অবতরণ করেন এবং যত নারী-পুরুষ নামাজরত অথবা জিকিরে মশগুল থাকে, তাদের জন্য রহমতের দোয়া করেন। (মাজহারি)

"ইবনে আব্বাস (রা) হতে বর্ণিত, আল্লাহ্‌র রাসূল (সা) বলেছেন, "লাইলাতুল কদর বা কদরের রাত্রিটি হল প্রশান্ত ও আনন্দময়, না গরম আর না ঠান্ডা এবং ভোঁরে সূর্য উদিত হয় দূর্বল ও লাল হয়ে।" (ইবন খুযাইমাহ - হাদিসটি হাসান)
বাংলা শবে কদর  এসএমএস islamic sms ইসলামিক এসএমএস


"মুসলিম ইবনু ইব্রাহীম (রহ), আবু সালামা (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আবূ সায়ীদ খুদরী (রাঃ) কে (লাইলাতুল-কদর সম্পর্কে জিজ্ঞাসা) করলাম, তিনি বললেন, একখন্ড মেঘ এসে এমন ভাবে বর্ষণ শুরু করল যে, যার ফলে (মসজিদে নববীর) ছাদ দিয়ে পানি পড়া শুরু হল। কেননা, (তখন মসজিদের) ছাদ ছিল খেজুরের ডালের তৈরী। এমন সময় সালাত এর ইকামত দেওয়া হল, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে পানি ও কাদার উপর সিজদা করতে দেখলাম, এমন কি আমি তাঁর কপালেও কাদার চিহ্ন দেখতে পেলাম।" (সহীহ বুখারী)

"আল্লাহ্‌র রাসূল (সা) বলেছেন: লাইলাতুল কদরের রাত উজ্জ্বল। অন্য এক বর্ণনায় আছে, নাতিশীতোষ্ণ; না ঠাণ্ডা, না গরম।" (মুসনাদ আহমদ, ত্বাবারানী, ইবনে খুযাইমাহ)

বাংলা শবে কদর  এসএমএস islamic sms ইসলামিক এসএমএস
"আয়েশা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেন, একদা আমি নিবেদন করলাম, ‘হে আল্লাহর রাসূল! আপনি বলুন, যদি আমি (ভাগ্যক্রমে) লাইলাতুল কদর জেনে নিই, তাহলে তাতে কোন (দোয়া) পড়ব? তিনি বললেন, ~আল্লাহুম্মা ইন্নাকা আফুউউন তুহিব্বুল আফওয়া ফা‘ফু আন্নী।~ অর্থাৎ হে আল্লাহ! নিশ্চয় আপনি ক্ষমাশীল, ক্ষমা করতে ভালবাসেন। সুতরাং আপনি আমাকে ক্ষমা করে দিন।" (তিরমিযী হাসান সহীহ)

"আয়েশা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেন, রমযান মাসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (আল্লাহর ইবাদতের জন্য) যত পরিশ্রম করতেন, অন্য কোন মাসে তেমন পরিশ্রম করতেন না। (অনুরূপভাবে) রমযানের শেষ দশকে যত পরিশ্রম করতেন অন্য দিনগুলিতে তত পরিশ্রম করতেন না।" (বুখারী ও মুসলিম)
বাংলা শবে কদর  এসএমএস islamic sms ইসলামিক এসএমএস

"আয়েশা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেন, যখন রমযান শেষ দশক প্রবেশ করত, তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সারা রাত ইবাদত করতেন, ইবাদতের জন্য নিজ পরিবার পরিজনদেরকেও জাগাতেন এবং কোমর শক্ত করে বেঁধে নিতেন (কঠোর পরিশ্রম করতেন)।" (বুখারী ও মুসলিম)

"আবূল ইয়ামান (রহ), আবূ হুরায়রা (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেনঃ যে ব্যাক্তি ঈমানের সাথে সওয়াবের আশায় লাইলাতুল কদরে ইবাদতে রাত্রি জাগরণ করবে, তার অতীতের গুনাহ্ মাফ করে দেওয়া হবে।" (সহীহ বুখারী)

"আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যে ব্যক্তি লাইলাতুল কদরে ঈমানসহ সাওয়াবের আশায় কিয়াম করে (সালাত আদায় করে), তার অতীতের গুনাহ মাফ করে দেওয়া হয়।" (বুখারী ও মুসলিম)

মুহাম্মাদ ইবনুল মূসান্না (রহ), উকবা ইবনু হুরায়স (রহ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ আমি ইবনু উমর (রা) কে বলতে শুনেছি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা রমযানের শেষ দশদিনে কদরের রাত অনুসন্ধান কর। তোমাদের কেউ যদি দূর্বল অথবা অপারগ হয়ে পরে, তবে সে যেন শেষ সাত রাতে অলসতা না করে। (সহীহ মুসলিম)

বাংলা শবে কদর  এসএমএস islamic sms ইসলামিক এসএমএস
আবদুল্লাহ ইবনু ইউসুফ (রহ), ইবনু উমর (রা) থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কতিপয় সাহাবীকে স্বপ্নযোগে রমযানের শেষের সাত রাতে লাইলাতুল কদর দেখানো হয়। (এ কথা শুনে) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন: আমাকেও তোমাদের স্বপ্নের অনুরূপ দেখানো হয়েছে। (তোমাদের দেখা ও আমার দেখা) শেষ সাত দিনের ক্ষেত্রে মিলে গেছে। অতএব যে ব্যাক্তি এর সন্ধান প্রত্যাশী, সে যেন শেষ সাত রাতে (তা) সন্ধান করে। (সহীহ বুখারী)

আবূ সাঈদ আল-খুদরী (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা রাসুল(স) এর সাথে রমযান মাসের মধ্যম দশকে ইতিকাফ করেছিলাম। তিনি বলেন : আমাকে লাইলাতুল কদর দেখানো হয়েছিল; পরে তা আমাকে ভুলিয়ে দেয়া হয়েছে। অতএব তোমরা রমজান মাসের শেষ দশকের বেজোড় রাতসমূহে তা অনুসন্ধান করো। (সহীহ আবু দাউদ, বুখারী, মুসলিম)

আয়িশা (রা) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন এবং বলতেনঃ তোমরা রমজানের শেষ দশকে লাইলাতুল কদর অনুসন্ধান কর। (সহীহ বুখারী)

বাংলা শবে কদর  এসএমএস islamic sms ইসলামিক এসএমএস
মহান আল্লাহ্‌ বলেনঃ "নিশ্চয়ই আমি এ (কুরআন) কে অবতীর্ণ করেছি মর্যাদাপূর্ণ রাত্রিতে (লাইলাতুল কদরে)। আর মর্যাদাপূর্ণ রাত্রি সম্বন্ধে আপনি কি জানেন? মর্যাদাপূর্ণ রাত্রি হাজার মাস অপেক্ষা উত্তম। ঐ রাত্রিতে ফেরেশতাগণ ও রূহ (জিবরীল) অবতীর্ণ হয় প্রত্যেক কাজে তাদের প্রতিপালকের অনুমতিক্রমে। শান্তিময় সেই রাত্রি ফজর উদয় হওয়া পর্যন্ত।" (সূরা কদর)

আরবি লাইলাতুন শব্দের অর্থ রাত্রি বা রজনী এবং কদর শব্দের অর্থ পরিমাপ বা ভাগ্য নির্ধারণ করা। এককথায় লাইলাতুল কদর বা শবে কদর হল মহিমান্বিত রাত যে রাতে ভাগ্য নির্ধারণ/পুনর্নির্ধারণ করা হয়। এটি এমন একটি বরকতময় রাত যার মাধ্যমে মহান আল্লাহ্‌ তায়ালা তার রাসুল (স) এর উম্মতকে মর্যাদা বৃদ্ধি করার সুযোগ দিয়েছেন। এ রাতেই সর্ব প্রথম কুরআন নাযিল হয় এবং এ রাত্রির ইবাদত হাজার মাসের চেয়ে উত্তম।

১ টা দিন, ১ টা রাত। আজকে হলো শবে-বরাত। সকলকে দাও নামাজ এর দাওয়াত। আল্লাহকে ডেকো সারা রাত। মাফ হবে সকল পাপ।তা হলে পাবে জান্নাত। “শুভ শবে-বরাত”

Load comments