Home » » হিজড়া সন্তান জন্মের কারণ | হিজড়া সন্তান জন্ম হয় কেন ইসলামের ও বৈজ্ঞানিক ব্যাখ্যা

হিজড়া সন্তান জন্মের কারণ | হিজড়া সন্তান জন্ম হয় কেন ইসলামের ও বৈজ্ঞানিক ব্যাখ্যা

হিজড়া সন্তান জন্মের কারণ | হিজড়া সন্তান জন্ম হয় কেন ইসলামের ও বৈজ্ঞানিক ব্যাখ্যা 

👉হিজড়া সন্তান জন্ম হয় কেন ইসলামের ব্যাখ্যা
মহান আল্লাহ তায়ালা কণ্যা সন্তান ও ছেলে সন্তান সৃষ্টির পাশাপাশি হিজরাদেরও সৃষ্টি করেছেন।


কিন্তু আল্লাহ পাক হিজরাদের কেন সৃষ্টি করেছেন? এই প্রশ্নের ব্যাখ্যা মহান রাব্বুল আলামিন পবিত্র কোরআনে সূরা বনী ইসরাইল ও সূরা আল রাহমানের মধ্যে দিয়েছেন। আল্লাহ পাক বলেন, যে মানুষ যেন তার ঋতুচক্র চলার সময় শয়তান ওই অপবিত্র স্থানে অবস্থান করে।

তখন যদি কোন পুরুষ যদি তার স্ত্রীর সঙ্গে সংগম করে তাহলে ওই ব্যক্তির স্ত্রী শয়তান দারা গর্ববতী হয় এবং সে হিজড়া সন্তান প্রসব করে। (মানুষ ও জীন এর যৌথ মিলনজাত সন্তানকে ইসলাম এ বলা হয় “খুন্নাস”)। (সূরা বনী ইসরাইল, আর রাহমান-৫৪)


👉 হিজড়া সন্তান জন্ম হয় কেন বৈজ্ঞানিক ব্যাখ্যা

সমাজে হিজড়া সন্তানের জন্মের ঘটনা মাঝে মাঝেই দেখা যায়। এর পেছনে বিশেষ বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। যেকোনো পুরুষ বা নারী হিজড়া হতে পারেন।


বৈজ্ঞানিক ব্যাখ্যায় দেখা যায়, XX প্যাটার্ন ডিম্বানুর সমন্বয়ে কন্যা শিশু আর XY প্যাটার্ন থেকে সৃষ্ট হয় ছেলে শিশু। ভ্রুণের পূর্ণতার স্তরগুলোতে ক্রোমোজোম প্যাটার্নের প্রভাবে ছেলে শিশুর মধ্যে অণ্ডকোষ আর কন্যা শিশুর মধ্য ডিম্বকোষ জন্ম নেয়। অণ্ডকোষ থেকে নিঃসৃত হয় পুরুষ হরমোন এন্ড্রোজেন এবং ডিম্বকোষ থেকে নিঃসৃত হয় এস্ট্রোজেন। এক্ষেত্রে ভ্রুণের বিকাশকালে নিষিক্তকরণ ও বিভাজনের ফলে বেশকিছু অস্বাভাবিক প্যাটার্নের সৃষ্টি হয় যেমন XXY অথবা XYY। এর ফলে বিভিন্ন গঠনের হিজড়া শিশুর জন্ম হয়।

একটা ব্যাপার হল, একটি হিজড়া শিশুকে যদি পরিনত বয়সে যাওয়ার আগে যথযথ মেডিকেল ট্রিটমেন্ট করা হয় তাহলে বেশীভাগ ক্ষেত্রেই তাকে সুস্থ করা সম্ভব। কিন্তু যখন আসলে বোঝা যায় সে সাধারন আর দশজনের থেকে।


চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ক্রোমোজোমের ত্রুটির কারণে জন্মগত যৌন প্রতিবন্ধী ব্যক্তি, যাদের জন্মপরবর্তী লিঙ্গ নির্ধারণে জটিলতা দেখা দেয়, মূলত তারাই হিজড়া। হিজড়া শব্দের অপর অর্থ হচ্ছে ‘ট্রান্সজেন্ডার’, ট্রান্সজেন্ডার বলতে এমন এক লৈঙ্গিক অবস্থাকে বুঝায় যা দৈহিক বা জেনিটিক কারণে মেয়ে বা ছেলে কোন শ্রেণীতে পড়ে না। বাংলাদেশে হিজড়ার সংখ্যা প্রায় পনের হাজার, বন্দর নগরী চট্টগ্রামে অস্থায়ী ভাসমান। বসবাসকারী প্রান্তিক হিজড়ার সংখ্যা প্রায় ২৫০-৩০০ জন।

হিজড়া সন্তান জন্মের কারণ, হিজরা সন্তান হওয়ার কারণ, হিজড়া সন্তান জন্ম হওয়ার কারন , হিজড়া শিশু চেনার উপায়, হিজড়া সম্পর্কে হাদীস, হিজড়া সন্তান জন্ম হওয়ার কারন, হিজড়া সন্তান জন্ম হয় কেন ইসলামের ব্যাখ্যা






0 Comments:

Post a Comment

♥সাথে থাকার জন্য ধন্যবাদ... আবার আসবেন..♥