Wednesday, November 25, 2020

কিভাবে এন্ড্রয়েড মোবাইল এর স্ক্রিনে আপনার কম্পিউটারের কাজ করবেন ও মনিটর শেয়ার করবেন


 

কিভাবে এন্ড্রয়েড মোবাইল এর স্ক্রিনে আপনার কম্পিউটারের কাজ করবেন ও মনিটর শেয়ার করবেন 

আপনার উইন্ডোজ পিসিতে আপনাকে যদি কিছু হার্ড মাল্টিটাস্কিং করতে হয় তবে দ্বিতীয় মনিটর সেই সব কাজে আপনাকে অনেক হেল্প করতে পারে। যদি আপনি আপনার উইন্ডোজ ডেস্কটপটিকে ডাবল মনিটরের সেটআপ করে  কাজের এরিয়া কে "প্রসারিত" করতে চান, তাহলে মনে হয় আপনার কাছে দুটি কম্পিউটার পাশাপাশি রয়েছে, প্রতিটি মনিটরের সাথে সাথে উইন্ডো এবং প্রোগ্রামগুলির নিজস্ব সেট রয়েছে যেগুলো একই সাথে আপনি ইউজ করতে পারেন। 


তবে একই কাজে দ্বিতীয় মনিটর বা একাধিক পিসি কিছুটা ব্যয়বহুল হতে পারে সত্যি বলতে আমাদের বাংলাদেশিদের জন্য সত্যিই এটা এক্সপেন্সিভ। এর উপর আছে আপনি ডাবল পিসি নিয়ে ঘুরতেও পারবেন না আপনার ল্যাপটপটি এর মত।

এই সমস্যার সমাধান হিসাবে আছে SpaceDesk 

 স্পেসডেস্ক : এটি এমন সফ্টওয়্যার যা আপনাকে সহজেই আপনার উইন্ডোজ ডেস্কটপের জন্য যে কোনও অ্যান্ড্রয়েড ডিভাইসকে দ্বিতীয় মনিটর হিসাবে ইউজ করতে দেয়। এর বোনাস হচ্ছে যেহেতু  এটি ওয়াই-ফাইতে কাজ করে, তাই এর কোনও অগোছালো তার নেই, তাই ঝামেলাহীন ভাবে আপনার কাজ করতে পারবেন। 


প্রথম ধাপঃ  আপনার পিসিতে স্পেসডেস্ক ইনস্টল করুন : Download SpaceDesk

প্রথমত, আপনাকে আপনার উইন্ডোজ পিসিতে স্পেসডেস্ক ড্রাইভারগুলি ইনস্টল করতে হবে। নিচে লিংক দিয়ে দিচ্ছি সেখান থেকে ডাউনলোড করে নিন। তারপরে আপনি উইন্ডোজ পিসি (সার্ভার) জন্য স্পেসডেস্ক ড্রাইভ সফ্টওয়্যার এর অধীনে থাকা আপনার ভার্সন অনুযায়ী ডাউনলোড করুন। 


বেশিরভাগ আধুনিক পিসিগুলি ৬৪-বিট, সুতরাং আপনি যদি গত ৫ বা তত বছরের মধ্যে আপনার পিসি কিনে থাকেন তবে সংশ্লিষ্ট বোতামটি ক্লিক করুন। তবে আপনার কম্পিউটারটি ৩২-বিট হলে ৩২ বিটের লিংকে যান। 

আরো জানুন ঃ ফেসবুক টুইটার টিপস 

 দ্বিতীয় ধাপঃ এর পরে, কেবল ইনস্টলার ফাইলটি চালু করুন, তারপরে আপনার পিসিতে স্পেসডেস্ক ইনস্টল করার স্টেপ গুলো ফলো করুন। ইনস্টলেশন শেষ হয়ে গেলে, আপনার কম্পিউটারটি অন অফ করুন। 

  • আরো দেখুনঃ পিসির জন্য ওয়ালপেপার ডাউনলোড  ( *শরিফ ভাই আপনার সাইটের লিংক এর জন্য) 


তৃতীয় ধাপঃ  আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে স্পেসডেস্ক ইনস্টল করুন

কম্পিউটার এর কাজ শেষ এবার পরবর্তী মিশন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে স্পেসডেস্ক ইনস্টল করা! 

( সবাই জানে কিভাবে এপ ইন্সটল করতে হয়। আপনি যদি না জেনে থাকেন তাহলে ডাবল মনিটর দিয়ে কাজ নেই আপনার তাই এই পোস্ট ও এখন না পড়লেও চলবে। আগে ব্যাসিক শিখুন!!) 


চতুর্থ ধাপঃ  আপনার পিসিতে আপনার ফোনটি কানেক্ট করুন

মোবাইল আর পিসি তে উভয় অ্যাপ্লিকেশন ইনস্টল করা শেষ। এবার কম্পিউটার কে মোবাইলে দেখার পালা!

প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি আপনার পিসির মতো সেম ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে  কানেক্টেড, 

এবার আপনার ফোন বা ট্যাবলেটে স্পেসডেস্ক অ্যাপ্লিকেশনটি খুলুন। অ্যাপ্লিকেশনটি আপনার কম্পিউটারটি কে স্বয়ংক্রিয়ভাবে ডিটেক্ট করবে,  এবার কানেক্ট বাটনে আলতো চাপুন।

তবে, যদি আপনার কম্পিউটারটি কে অটোমেটিক ভাবে পাওয়া না যায়, আপনাকে "অটো নেটওয়ার্ক সার্চ " এর পাশের বাক্সটি আন-টিক করতে হবে, 

তারপরে ম্যানুয়ালি আপনার কম্পিউটারের লোকাল আইপি ঠিকানা লিখতে হবে। আপনি যদি নিজের লোকাল আইপি ঠিকানাটি না জানেন, এই লিঙ্কটিতে চলে যান। 

ওয়্যারলেস দ্বিতীয় স্ক্রিন হিসাবে আপনার ফোন বা ট্যাবলেট ব্যবহার করুন

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনটিতে "কানেক্ট" ট্যাপ করার কয়েক সেকেন্ডের মধ্যেই, আপনার কম্পিউটারটি বীপ করবে। ঠিক একই সময়ে, আপনার উইন্ডোজ ডেস্কটপটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে উপস্থিত হবে, 


আপনি যদি কেবলমাত্র আপনার পিসির স্ক্রিনটি মিরর করার পরিবর্তে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে দ্বিতীয় ডেস্কটপ হিসাবে ব্যবহার করতে চান তবে আপনার উইন্ডোজ ডেস্কটপের কোনও ফাঁকা জায়গাতে রাইট ক্লিক করুন, তারপরে "মনিটর সেটিংস" সিলেক্ট করুন। 

এখান থেকে, "Extend these displays" এপ্লাই করুন। ব্যাস আপনি আপনার পিসিতে এক কাজ আর মোবাইলে আরেক কাজ একই সময়ে করতে পারবেন। 

Load comments